ঢাকা উত্তরের নির্বাচন ২৬ ফেব্রুয়ারি

অনলাইন ডেস্ক :
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একইদিনে নতুন যুক্ত হওয়া উত্তর-দক্ষিণের ৩৬টি ওয়ার্ডের নির্বাচনও হবে। আগামী ১৮ জানুয়ারি মনোনয়ন দাখিলের শেষ দিন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এ তফসিল ঘোষণা করেন।

সিইসি জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৮ জানুয়ারি। প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি। এছাড়া মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি। ভোটগ্রহণ হবে ২৬ ফেব্রুয়ারি।

উল্লেখ্য, ২০১৫ সালের এপ্রিলে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোট হয়। আড়াই বছরের মাথায় গত বছরের ৩০ নভেম্বর মারা যান উত্তর সিটির মেয়র আনিসুল হক। এরপর ১ ডিসেম্বর থেকে তার পর শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

ঢাকা উত্তর সিটির মেয়র পদে নির্বাচনে মোট ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ২২ হাজার ৭২৬ জন এবং নারী ভোটার ১৪ লাখ ২৫ হাজার ৭৮৪ জন।