২ মামলায় আমীর খসরুর জামিন বহাল

সিটিজিসান, ঢাকা : উস্কানি, নাশকতা ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের দায়ে চট্টগ্রামে দায়ের করা দুই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেম বাণিজ্য মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরীর আগাম জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার সকালে জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা পৃথক দু’টি আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আমীর খসরু মাহমুদ চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদিন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল।

এর আগে ৪ঠা আগস্ট চট্টগ্রামের কোতোয়ালি থানায় নাশকতায় উস্কানি ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন এবং বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়।

চট্টগ্রামের কোতোয়ালি থানায় মামলাটি করেন নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর। মামলার এজাহারে বলা হয়, বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছিলেন। ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহারের মাধ্যমে রাষ্ট্রে নৈরাজ্য সৃষ্টির উদ্দেশ্যে তিনি উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন।

এছাড়া ৫ই আগস্ট পুলিশ বাদী হয়ে একই অভিযোগে ঢাকার আদালতে একটি মামলা করেন। এ মামলা দু’টিতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানালে গত ২৭শে আগস্ট হাইকোর্ট চট্টগ্রামের মামলায় ৬ সপ্তাহ এবং ঢাকার মামলায় ৭ সপ্তাহের আগাম জামিন দেন।

ওই জামিন আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে পৃথক দু’টি আবেদন জানান। আজ আবেদন দুটি খারিজ করেন আপিল বিভাগ।

সিটিজিসান/সিএম